ডিজিটাল লেনদেন
- আজিম হোসেন - নিষ্ঠুর প্রেয়সী ১৭-০৫-২০২৪

ডিজিটাল লেনদেন

দিবসের সব আলো ফুরিয়ে গেলে
শুরু হয় ডিজিটাল লেনদেন;
এ আমার স্বাধীন-সার্বভৌম বাংলাদেশ
হয়েছে সভ্যতার বিবর্তন।
বিক্ষিপ্তরূপে দুদক শতবার দায়বদ্ধ
কে দেবে বল তার স্বাধীনতা;
আইন আছে তার প্রয়োগ নেই
তাই রন্ধ্রে রন্ধ্রে পরাধীনতা।
কালো টাকা সাদা করার অভিপ্রায়ে
বার বার ঘটছে তার অপজিট;
জাতির বিবেক আজ প্রশ্নবিদ্ধ
কে করবে দেশকে প্রিভেনটিভ।
রাজনৈতিক স্বেচ্ছাসেবক-দুর্নীতির আহ্বায়ক
হিসেব কষে রাতভর ক্যালকুলেটরে,
দিন বদলের পালায় রাজনৈতিক ছোঁয়ায়
কেমন করে ভরবে তার শূন্য পকেটটারে।
সত্যের আড়ালে মিথ্যের লুকোচুরি খেলা
চলে কালো পোশাকে এডভোকেট মনোভাবে,
ভাঙ্গনের খেলায় বুলডোজার মন ভাঙ্গছে হৃদয়
যখন-তখন, আইনী লড়াইয়ে, সমহারে সমভাবে।
কার পকেট আজ ভারী-কে বা অনাহারী
কে রাখবে জাতির সদা খোঁজ-খবর?
নীতি-নির্ধারক নিলে জাতির দায়ভার
রচিত হয় তার রাজনৈতিক কবর।
একতরফা সংসদ অধিবেশন-নির্বাক প্রশাসন
নব সংবিধান রচিত হয় যখন-তখন;
এ আমার স্বাধীন-সার্বভৌম বাংলাদেশ
অনিবার চলছে ডিজিটাল লেনদেন এখন।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।